জমিয়ে আড্ডা ইন্টারনেট
 

স্বাধীন যখন নির্বাসনে

নীল

নোঙর-ছেঁড়া স্বপ্নরা সব ভিড় করেছে ঘুমের ভিতর,
তোমায় আমি বাসছি ভালো শরীর ছাড়াই অপার্থিব ।
অস্নায়ু-ঘোর প্রত্ন প্রাণের চর্যাগভীর নেশায় নেশায় ;
রূপনারাণের স্রোত-করুণায় সান্ধ্য নাবী ভুল ভেসে যায়
কূল হারিয়ে, দিক হারিয়ে, নাম হারিয়ে অন্ধকারে !

ওষ্ঠে আমার আসক্তি নেই,সম্মোহিত শুকনো জিভের
বাষ্পীয় লীন উৎসেচকেই পাগল-পাগল লেহন-ক্রিয়া ।
তোমার উতল নীল অবতল পাতালপুরীর অতল ডাকে
উষ্ণ অধীর লাভায় আমার উল্টে পাহাড় নৈশপতন ।

রূপ না নিয়েও রূপের টানেই অরূপ ডিঙি ভাসিয়ে ছিলাম ,
কোথায় যেতাম ঠিক জানি না ; কিন্তু হঠাৎ ভোরের আলো
তীব্রতর বাস্তবতায় চোখ বিঁধে দেয়--মন বিঁধে দেয় ।

এখন আমার ব্যস্ততা নেই টানাপোড়েন অন্যদিনের
ফুরিয়ে আসা কাল বিকেলের হলুদ-সবুজ টাটকা স্মৃতি ;
কৃতঘ্ন ট্রেন অপসৃত উড়ন্ত নীল ওড়না হাওয়ায়
আসবে না যতই সাধি দু:খবালির ভগ্ন চরে ।

আসবে না আর? তাই এসো না--নাই বা এলে --তা হয় সোনা!
এসব কথায় মন ভোলে না , ভালই জানি রোদন, রোদন ;
বোধন এবং বিসর্জনেও খেয়াল-খুশীর ইচ্ছে তোমার ।
কিন্তু আমার ঘুমের ভিতর ভিড় করেছে নির্বাসনে ,
জানতে যদি, কী মোহময় কল্পনা সব, জল্পনা সব ।
আমি তোমায় ভালোবাসছি--কী যে করছি--যা ইচ্ছে তাই...
ইচ্ছে ছাড়াই, ইচ্ছে ছাড়াই , ইচ্ছে ছাড়াই ইচ্ছেমতীর !


২৭ ফেব্রুয়ারী ২০০৮