জমিয়ে আড্ডা ইন্টারনেট
 

জানিনা

অরূপ ঘোষ____________________

ধুসর দিগন্ত আর তপ্ত কাঁটাতার....

সীমান্ত নয়, তবুও প্রবেশ নিষেধ ;

ভেতরে যেন রক্তকরবীর রাজা !

আগের বার যখন এসেছিলাম,

শুধু দেখেছিলাম ধানগাছ,

আর তার এলোমেলো হাওয়া....

সবুজ...সবুজ...সবুজ...

একটা বক ধাঁ করে গোত্তা মেরে

উড়ে গেছিলো...., উড়েছিলাম আমিও ।

হেই ! হেই ! হেই !

চলে এসো... চলে এসো... চলে এসো...

লিয়ে যাও, লিয়ে যাও, লিয়ে যাও,

স্বপন ! উও ভি স্রেফ এক লাখে !

তোমার স্বপন, আমার স্বপন, মধ্যবিত্তের স্বপন...

এক লাখে ! এক লাখে ! এক লাখে !

এই ভাবে হেঁকেছিলো যে,

মাদারী নয় সে ; কিন্তু খেলটা বিলকুল মাদারীর !

সে হলো রাজা....আজকের রাজা ।

কুপ বা জলসায় না...নয় মেলা, বা,

আতসবাজির কেরামতি ; বরং , আরও বড়...

স্বপ্ন টাও এক লাখে, বা, এক লাফে !

তোমার স্বপন, আমার স্বপন, মধ্যবিত্তের স্বপন...

হুই যে দেখছেন কত্তা , হুই খানে
আমার জমি ছেলো... তিন বিঘা ।

ছিলাম চাষী, হয়েছি ব্যাপারী ।

আজকের রোজগার কুল্লে বিশ ট্যাকা পঞ্চাশ নয়া পয়সা
।”

হাতের ভরটা বেমক্কা হেঁচকি তুলে পড়ে যাচ্ছিলো ।

এর থেকে লাভ ! আর তার থেকে সংসার ! ....উন্নয়ন !

আচ্ছা কত্তা, আমার তিন বিঘায়
কি হবে তৈরী ? কি বলছেন ?

চলে যাবো ? ধুস তাই কি হয় ?!

মাটি ছেড়ে যাবো কুথায় ! হে ! "

না না, তুই কেন ? ... পালাবো তো আমি

কিন্তু খুব তাড়াতাড়ি পালাবো কি করে ?

....ন্যানোর স্পীড যে বড্ড কম...ঘন্টায় মাত্র ১০৪....



১৩ ফেব্রুয়ারী ২০০৮