জমিয়ে আড্ডা ইন্টারনেট
 

নিঃস্তব্ধ রাত, আর তুমি আর আমি

সুব্রত প্রামাণিক______________

আর কোন কথা নয় আজ...
তোমার আমার মাঝে জেগে থাক শুধু
রাতের নিবিঢ় নিঃস্তব্ধতা।
দেহাতীত সুখ ছেড়ে, আজ আমি আর তুমি
লীন হতে চাই ; অনাবিল বোধে।

মৌনতা কোলাহল, আর, যতো শব্দ আছে আমাদের জানা...
সেই সব শব্দের আড়ালে যা থাকে অব্যক্ত ;
আজ এসেছে সময় বুঝে নেবার।
জীবন সুখের আশা অলীক, প্রশস্ত মাত্র ;
একথা জেনেছি আমি আমার জীবনে তোমাকে রেখে পাশে।
তবুও তো জটিল বোধে আমি আর তুমি
কাছে আসি, জেগে থাকি চোখের জলে।

এই নিঃস্তব্ধ বিনিদ্র রাতেও আমি শুনেছি তোমার দীর্ঘশ্বাস,
মায়াবী রাতের মতো তুমি তাই অচেনা লাগো।
তবু এও জানি, অচেনা বোধেই তো লেগে থাকে চেনার সুখ।
কালো আরও কালো অন্ধকার গলে গিয়ে,
গ্রাস করেছে আমাদের আজ।
তাই বুঝি আমি আর তুমি অচিন পাখি।

তবু শোনো, আজ নিঃস্ব রাত আর আমাদের দেহ
বাঁধা থাকে... একই আকাশের নীচে
তাই বুঝি নিঃশব্দ রাত, আর আমি আর তুমি

জেগে থাকি মিলেমিশে চিরকাল ।


১৩ ফেব্রুয়ারী ২০০৮