জমিয়ে আড্ডা ইন্টারনেট
 

আচ্ছন্ন সাজাই অক্ষর

নীল

এক

দুই

দাউ-দাউ আগুনের ভেতর যদি
মিশিয়ে দিতে পারতাম
একটি ক্রুদ্ধ শীতল সাপের চিত্রল ফণার হিংস্রতা,
তাহলে তক্ষুণি ভাসিয়ে দিতাম
আমার দহন-দহন-বিলাস-ব্যসন-বৈভব ৷
কেননা আমার মনে হয়,
ছোঁবল আর ছ্যাঁকার অনুভূতি
প্রায় একই রকম ৷

যদি আমার দীর্ঘশ্বাসের মীড়ে
বাজিয়ে দিতে পারতাম
তোমার একান্ত ব্যক্তিগত ঝাউবনের দু:খ,
তাহলে নিশ্চই একদিন শিখে নিতাম
হা-হা-হাস্য-হি-হি-হাস্য-কৌশল ৷
কেননা আমার মনে হয়,
বুকের হাপর আড়ালে দীর্ঘায়ু লাভ করে
সামুদ্রিক হাওয়ায়-হাওয়ায় ৷

অথবা যদি এই না-কবিতার সাদা স্পেস-দুটিতে
ভরে ফেলতে পারতাম

তোমার নির্মম হদৃয়,তার কঠিন নৈ:শব্দের বরফকুচি সমেত,
তাহলে সেই মুহূর্তে খুলে ফেলতাম
আমার অনপণেয় অভিমান...দাতা-ধর্মে সহজাত কবচ-কুণ্ডল ৷

কেননা আমার মনে হয়,
এইসব উদভ্রান্ত শব্দ- প্রহেলিকা আসলে
তোমার ছায়া-শরীরের মতই অবোধ্য এবং অন্ধকার ৷


২৩ এপ্রিল ২০০৮